একটি অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করার 10টি সহজ ধাপ

10 steps to  setup an  online booking system

একটি অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করার জন্য 10টি সহজ পদক্ষেপ

একটি অনলাইন বুকিং সিস্টেম আপনার ব্যবসাকে মসৃণভাবে চালানো সম্ভব করে তোলে। কিন্তু, এই ধরনের একটি সিস্টেম বাস্তবায়ন সঠিকভাবে পেতে সময় এবং প্রচেষ্টা লাগে। প্রতিটি ব্যবসা এবং তাদের নির্দিষ্ট ক্রিয়াকলাপগুলি আলাদা, আপনার সময় নেওয়া এবং প্রথমবার এটি ঠিক করা অপরিহার্য৷

সত্যি বলতে, আপনার ব্যবসার জন্য সঠিক অনলাইন বুকিং সিস্টেম আপনার অনন্য ব্যবসায়িক লক্ষ্য এবং প্রয়োজনের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, আপনি কোন ব্যবসার লাইনে আছেন এবং কোন সিস্টেমটি সর্বোত্তম। আপনি যদি ট্যুর এবং ট্রাভেল করেন, তাহলে ভাড়ার সম্পত্তি বুকিং করা কারো চেয়ে আপনার আলাদা সিস্টেম দরকার।

আপনি সঠিক বুকিং সিস্টেম সনাক্ত করার পরে, আপনি তারপর এটি সেট আপ করতে এগিয়ে যেতে পারেন৷ তবে, প্রথমে, বুকিং সিস্টেমটি বোঝার মাধ্যমে শুরু করুন।

একটি অনলাইন বুকিং সিস্টেম কি?

একটি অনলাইন বুকিং সিস্টেম নির্দিষ্ট সফ্টওয়্যার ব্যবহার করে যা সম্ভাব্য গ্রাহকদের নির্দিষ্ট পণ্য বা পরিষেবা বুক করার অনুমতি দেয়। বেশিরভাগই আপনার ওয়েবসাইটটিকে প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত করতে এবং সমস্ত অতিথিদের কাছে অ্যাক্সেসযোগ্য করতে উইজেটগুলি ব্যবহার করে৷ অথবা এটি আপনার ব্যবসা এবং কর্মচারীদের আরও দক্ষতার সাথে সংগঠিত করার একটি উপায় হতে পারে।

এই ধরনের একটি সিস্টেম অনেক উপায়ে আপনার ব্যবসা সংরক্ষণ করে. আপনি হয়ত চিন্তা করছেন যে সমস্ত হট্টগোল কি, কিন্তু সত্য হল এটি আপনার সময়, শক্তি এবং অর্থের সঞ্চয় করে। সেই দিনগুলি চলে গেছে যেখানে অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে বাছাই করা আপনার মূল্যবান সময়ের অর্ধেক সময় নেয়। আপনি একবার আপনার ব্যবসার জন্য একটি অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করার পরে আপনি আশা করতে পারেন এমন কিছু সুবিধা নীচে দেওয়া হল৷

একটি অনলাইন বুকিং সিস্টেম থাকার সুবিধা

1. 24/7 অপারেশন

আগের দিনে, অ্যাপয়েন্টমেন্ট বুকিং মানে কাজের সময় কল করা বা ব্যবসায় পরিদর্শন করা। কিন্তু এখন, ইন্টারনেটের 24/7 উপলব্ধতার জন্য জিনিসগুলি ভিন্ন হতে পারে। আপনার গ্রাহকদের যা করতে হবে তা হল আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করা, এবং তারা দিনের যেকোনো সময় বুকিং করতে পারে।

2. তথ্য নিরাপত্তা বৃদ্ধি

অনলাইন বুকিং সিস্টেমগুলি ক্লাউডে বা অন্যান্য, আরও পরিশীলিত সফ্টওয়্যার ব্যবহার করে সামগ্রী সংরক্ষণ করে৷ এটি আপনার নিরাপত্তার নিশ্চয়তা দেয় কারণ কোনো অননুমোদিত ব্যক্তি এটি অ্যাক্সেস করতে পারে না। গ্রাহকের গুরুত্বপূর্ণ তথ্য চেক করার জন্য এখন আপনার ডেস্কটপ অ্যাক্সেস করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। শুধুমাত্র নির্দিষ্ট লগ-ইন বিবরণ আছে যারা এটি অ্যাক্সেস করতে পারেন.

3. সময় বাঁচায়

গ্রাহকদের জন্য তথ্য গ্রহণের অর্থ এখন একটি ফর্ম হাতে থাকা বা কম্পিউটারে পূরণ করা। এটি শুধুমাত্র একটি ক্লান্তিকর প্রক্রিয়া নয়, এটি অনেক সময় নেয়। যখন গ্রাহককে বুকিং ফর্মে তথ্য পূরণ করতে হয় তখন এই সমস্ত পরিবর্তন হয়। আপনার সময় এখন তথ্য যাচাই করার এবং সেই অনুযায়ী পরিকল্পনা করার।

4. গ্রাহকের অভিজ্ঞতা উন্নত করে

একটি সক্রিয় এবং ভালভাবে কাস্টমাইজড অনলাইন বুকিং সিস্টেম থাকা গ্রাহকের অভিজ্ঞতাকে আরও স্মরণীয় করে তোলে। উদাহরণস্বরূপ, বুকিং করার পরে, গ্রাহকরা তাত্ক্ষণিক বিজ্ঞপ্তি পেতে পারেন। এই বিজ্ঞপ্তিগুলি বুকিং, পেমেন্ট নিশ্চিত করে এবং ক্লায়েন্টকে তাদের ব্যবসার জন্য ধন্যবাদ জানায়। এই ধরনের তাত্ক্ষণিক তৃপ্তি গ্রাহকদের মধ্যে দীর্ঘস্থায়ী স্মৃতি তৈরি করে এবং একটি শিডিউলিং অ্যাপে কাস্টমাইজ করা যেতে পারে।

5. সংগঠন উন্নত করে

সংগঠিত অ্যাপয়েন্টমেন্ট বিভিন্ন উপায়ে ব্যবসার উন্নতি করে। এখন, আপনার কর্মীরা কাজ করতে অনুপ্রাণিত বোধ করে যেহেতু সবকিছু ঠিকঠাক আছে। তারা আসন্ন বুকিংয়ের জন্য আরও ভালভাবে প্রস্তুতি নিতে পারে। একই সময়ে, আপনি গুরুত্বপূর্ণ তথ্য নোট করতে পারেন, যেমন:

  • বুকিং বা অ্যাপয়েন্টমেন্টের সংখ্যা
  • বাতিলকরণের সংখ্যা
  • নম্বর পুনঃনির্ধারিত
  • কত পূর্ণ বা আংশিক পেমেন্ট
  • কতজন জমা দিয়েছেন

Bookafy অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করার পদক্ষেপ

1. ব্যবসার তথ্য পূরণ করুন

টিপ-টপ আকারে কাজ করার জন্য প্রতিটি সিস্টেমের সঠিক ব্যবসায়িক তথ্য প্রয়োজন। সুতরাং প্রথম ধাপ হল আপনার ব্যবসার তথ্য পূরণ করা এবং কাস্টমাইজ করা। একজন ব্যবসার মালিক হিসাবে, আপনি শুরু করেন ব্যবসার সময়, অবস্থান এবং সময় অঞ্চল, অপারেটিং ভাষা এবং গ্রহণযোগ্য মুদ্রার মতো গুরুত্বপূর্ণ বিবরণ সহ একটি অ্যাকাউন্ট তৈরি করা

বেশিরভাগ অনলাইন সিস্টেমে একটি মেনু থাকে যা আপনাকে এই গুরুত্বপূর্ণ তথ্যটি পূরণ করার সাথে সাথে বিভাগে নেভিগেট করতে সহায়তা করে। তাই ব্যবসার নাম সম্পূর্ণ করে এবং প্রাথমিক ও মাধ্যমিক শিল্প নির্বাচন করে অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করা শুরু করুন। অবস্থান, যোগাযোগ নম্বর এবং অবস্থানের মতো বিশদ বিবরণে যোগ করুন।

পরে, আপনি যদি একাধিক গ্রহণ করেন তবে গ্রহণযোগ্য মুদ্রা বা মুদ্রা ইনপুট করুন। এছাড়াও, আপনি যে ভাষাগুলি ব্যবহার করতে চান তা বেছে নিন। এটি বহুভাষিক হতে সাহায্য করে কারণ এটি আপনার ক্লায়েন্টদের বৈচিত্র্যময় করে। ঐচ্ছিকভাবে, প্রয়োজনে আপনি প্রতিটি ধাপকে নির্দিষ্ট স্পেসিফিকেশনে কনফিগার করতে পারেন।

অবশেষে, ব্যবসার তথ্য সম্পূর্ণ করুন যেমন আপনি কখন খোলা থাকবেন এবং আপনার ব্যবসার সময়। আপনি ব্যবসা বন্ধ করার দিনগুলি তালিকাভুক্ত করুন, যদি থাকে।

2. ইনপুট স্টাফ সদস্য, পণ্য, এবং পরিষেবা

অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করার সময় আপনার ব্যবসার তথ্য সম্পূর্ণ করার পরে, আপনাকে এখন আপনার স্টাফ সদস্যদের এবং আপনি কোন পরিষেবা বা পণ্যগুলি প্রদান করেন তা ইনপুট করতে হবে। সিস্টেমের উপর নির্ভর করে বিভাগটি পরীক্ষা করুন এবং কর্মীদের প্রোফাইল পূরণ করে শুরু করুন।

উদাহরণস্বরূপ, একটি ক্লিনিক বুকিং সিস্টেমে অবশ্যই ডাক্তার, ফার্মাসিস্ট, নার্স এবং অন্যান্য কর্মীদের অন্তর্ভুক্ত থাকতে হবে। গ্রাহকদের অ্যাপয়েন্টমেন্ট বুক করা সহজ করতে প্রতিটি ইনপুট বিস্তারিত নিশ্চিত করুন। বিশেষ করে, আপনাকে অবশ্যই প্রতিটি ডাক্তারের বিভিন্ন ক্ষেত্রে এবং উপলব্ধ ঘন্টাগুলি নির্দেশ করতে হবে।

সাধারণত, আপনি লক্ষ্য করেন যে সমস্ত নাম বর্ণানুক্রমিক ক্রমে পড়ে এবং ডাক্তাররা যে দিনগুলিতে আছেন এবং সময় স্লট উপলব্ধ রয়েছে তা নির্দেশ করে৷ এছাড়াও, আপনি অনুশীলন থেকে দূরে থাকা সময় এবং দিনগুলির তথ্য অন্তর্ভুক্ত করতে পারেন।

পরিষেবা এবং পণ্যের অধীনে, বিভিন্ন বিভাগগুলি কোথায় পূরণ করতে হবে তা পরীক্ষা করে দেখুন। আপনি আপনার ব্যবসায় যে পণ্য এবং পরিষেবাগুলি প্রদান করেন তার উপর নির্ভর করে বিভাগগুলি পরিবর্তিত হয়। কিন্তু, গ্রাহকদের বৈচিত্র্য প্রদান করার জন্য তাদের সবকটিই চেষ্টা করুন এবং ইনপুট করুন। এছাড়াও, আপনি আরও ভাল বিবরণের জন্য ছবি অন্তর্ভুক্ত করতে পারেন।

সাধারণত, পণ্য এবং পরিষেবাগুলির সাথে মূল্য, আকার এবং প্রস্তাবিত ব্যবহারকারীর মতো তথ্য থাকতে হবে। এইভাবে, গ্রাহকরা অনুসন্ধানে সময় নষ্ট না করে সরাসরি তাদের প্রয়োজনীয় পণ্য বা পরিষেবাগুলিতে যান। শীঘ্রই আসছে এমন কোনো অফার বা প্রচারের বিশদ বিবরণও মনে রাখবেন যা আপনার গ্রাহকদের আগ্রহী করে তুলতে পারে।

3. বুকিং পৃষ্ঠা ব্যক্তিগতকরণ

আপনি সেট আপ প্রতিটি বুকিং পৃষ্ঠা আপনার ব্যবসা ব্র্যান্ড সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে. যদি তা না হয়, গ্রাহকদের উভয়কে সংযুক্ত করা কঠিন সময় হতে পারে। এটি এমন একটি পদক্ষেপ যা মূলত আপনার পৃষ্ঠার বুকিং সিস্টেম লেআউট বিভাগের অধীনে পড়ে। আপনার ব্যবসার লোগো অন্তর্ভুক্ত করুন এবং নিশ্চিত করুন যে এর রঙ আপনার ব্র্যান্ডের সাথে সঙ্গতিপূর্ণ।

এছাড়াও, আপনি ব্যানার ইমেজ এবং কিছু কীওয়ার্ড ইনপুট করতে পারেন যা আপনার ব্যবসার সাথে সহজেই যুক্ত। আপনি আপনার ওয়েবসাইটে একটি উইজেট হিসাবে প্রদর্শিত পৃষ্ঠাটি সেট আপ করতে পারেন। এখন গ্রাহকরা এটিতে ক্লিক করুন এবং অ্যাপয়েন্টমেন্ট সেট আপ করতে সিস্টেমে যান। এছাড়াও, কখন নির্দিষ্ট পণ্য এবং পরিষেবাগুলি অনুপলব্ধ বা স্টক নেই তার বিশদ অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

4. একটি বুকিং ফর্ম যোগ করুন

প্রতিটি বুকিং সিস্টেম সম্ভাব্য গ্রাহকদের একটি বুকিং ফর্ম সরবরাহ করে যাতে তারা কোন পরিষেবা বা পণ্য পছন্দ করে তা বিশদভাবে জানায়। আপনার ব্যবসার জন্য আপনাকে অবশ্যই এই বুকিং ফর্মটি কাস্টমাইজ করতে হবে। উদাহরণস্বরূপ, গ্রাহকদের তাদের পূরণ করতে হবে কিনা তা নোট করুন:

  • নাম
  • বয়স
  • ইমেইল
  • অবস্থান
  • যোগাযোগের নম্বর
  • ঠিকানা
  • অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

একটি বুকিং সিস্টেম সেট আপ করার সময়, প্রতিটি গ্রাহককে এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলির মধ্যে কোনটি পূরণ করতে হবে তা নির্দেশ করতে এগিয়ে যান৷ সময় বাঁচাতে সেগুলিকে সর্বোচ্চ ৩-এ রাখাই ভালো। গ্রাহক সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করার প্রয়োজন হলে বেশিরভাগ সিস্টেমে অতিথি ফর্মের বিকল্প থাকে।

সত্যই, বুকিং ফর্মটি সংক্ষিপ্ত রাখা এবং আপনি যখন আরও বিশদ জানতে চান তখন একজন গ্রাহককে অতিথি ফর্মে নিয়ে যাওয়া ভাল। এখানে তারা আপনাকে অন্য যেকোন বিশদ বিবরণ সরবরাহ করতে পারে যা আপনার ব্যবসার উপকার করে।

যাইহোক, গ্রাহকের অ্যাপয়েন্টমেন্ট বুকিং সম্পূর্ণ করার পরে গেস্ট ফর্মের বিবরণ আসবে তা নিশ্চিত করুন। অন্যথায়, এটি বিভ্রান্তিকর হতে পারে এবং আপনি বুকিং হারাতে পারেন।

5. বুকিং ইনভয়েস এবং অনলাইন পেমেন্ট বিকল্প সেট আপ করুন৷

একটি বুকিং ইনভয়েস গ্রাহকদের পরিষেবা বা পণ্যের বিশদ এবং এর দাম কত তা সরবরাহ করে। ইহা ছিল:

  • ব্যবসার লোগো
  • ঠিকানা
  • বুকিং আইডি
  • তারিখ তৈরী
  • সাক্ষাৎকারের তারিখ
  • আইটেম
  • হার এবং পরিমাণ
  • পেমেন্ট বিবরণ
  • বাতিলকরণ নীতি

বুকিং করার সময় কোন বিভ্রান্তি এড়াতে শর্তাবলী অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এছাড়াও, একটি বাতিলকরণ নীতি অন্তর্ভুক্ত করুন। উদাহরণস্বরূপ, বেশিরভাগ ব্যবসা বুকিং বাতিল করার জন্য একটি নির্দিষ্ট সময়কাল প্রদান করে। এর পরে, গ্রাহকরা একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে।

বুকিংয়ের জন্য অ্যাকাউন্ট করার একটি উপায় হল সুনির্দিষ্ট বিবরণ সহ একটি ব্যাক-এন্ড সিস্টেম তৈরি করা। আপনি বুকিং চেক করতে এটি ব্যবহার করুন যা হল:

  • সংরক্ষিত
  • বিচারাধীন
  • সম্পূর্ণ অর্থ প্রদান
  • আমানত দেওয়া
  • অপেক্ষা করছে
  • বাতিল

এর পরে, আপনি যে অনলাইন পেমেন্ট সিস্টেমগুলি গ্রহণ করেন তার বিশদ বিবরণ দিতে পারেন। কিছু অনলাইন পেমেন্ট সিস্টেম বিশ্বব্যাপী এবং বিভিন্ন মুদ্রা গ্রহণ করে। যাইহোক, বেছে নেওয়ার আগে আপনাকে অবশ্যই আপনার অবস্থান এবং আপনার গ্রাহকরা কোথায় আছেন তা অবশ্যই নোট করুন।

বুকিং সম্পূর্ণ অর্থপ্রদান বা আমানত কিনা তা নির্দেশ করুন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য যেমন ট্যাক্স নোট করুন। তারপরে আপনি আপনার ওয়েবসাইটে এই সমস্ত অর্থপ্রদানের বিকল্পগুলিকে সংযুক্ত করতে এগিয়ে যেতে পারেন। উইজেট ব্যবহার করে, গ্রাহকরা বুকিং সিস্টেম ব্যবহার করা এবং অর্থপ্রদান করা সহজ মনে করেন।

6. স্বয়ংক্রিয় গ্রাহক যোগাযোগ

শত শত বুকিংয়ের সাথে, প্রতিটি গ্রাহকের সাথে যোগাযোগ করা এবং বুকিংয়ের ট্র্যাক রাখার চেষ্টা করা চাপ হয়ে ওঠে। যাইহোক, বুকিং সিস্টেম আপনার জন্য ইমেল বা টেক্সট ব্যবহার করে স্বয়ংক্রিয় যোগাযোগ ব্যবহার করা সহজ করে তোলে।

একটি বুকিং সিস্টেম সেট আপ করার সময় আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল স্বয়ংক্রিয় গ্রাহক যোগাযোগ। গ্রাহকরা তাদের বুকিং হয়ে গেলে বিজ্ঞপ্তি পান। এছাড়াও, আপনি ইমেল বা টেক্সট ব্যবহার করে দিনের কাছাকাছি অনুস্মারক সেট আপ করতে পারেন।

অটোমেশন আপনাকে সাহায্য করে:

  • নিশ্চিতকরণ
  • রসিদ
  • প্রশংসা
  • অনুস্মারক
  • স্টাফ প্রকল্প

যদিও অটোমেশন ক্লায়েন্টদের খুশি রাখতে ভাল কাজ করে, তারা কর্মীদের জন্যও একটি ভূমিকা পালন করে। আপনি বিজ্ঞপ্তি আকারে অনুস্মারক তৈরি করতে পারেন. নির্দিষ্ট বুকিং কাছাকাছি হলে কর্মীরা একটি অনুস্মারক পায়। আপনি স্টাফ মিটিং এবং ইন্টারঅফিস মেসেজিং সেট আপ করতে পারেন।

একই সময়ে, এটি গ্রাহকদের নোট করতে সাহায্য করে কখন বাতিলকরণ গ্রহণযোগ্য। এছাড়াও, বিজ্ঞপ্তিগুলি কখন বুকিং পুনঃনির্ধারণ করতে হবে এবং পুনঃনির্ধারণ সফল হয়েছে কিনা তা জানায়৷ তারপরে আপনি গ্রাহককে পরামর্শ দেওয়ার জন্য নতুন অ্যাপয়েন্টমেন্টের তারিখের মতো গুরুত্বপূর্ণ তথ্য বাছাই করতে এগিয়ে যেতে পারেন।

7. গুরুত্বপূর্ণ ডকুমেন্টেশন

ব্যবসার উন্নতির জন্য কিছু নথির প্রয়োজন। উদাহরণস্বরূপ, নির্দিষ্ট পদ্ধতিগুলি সঞ্চালিত হওয়ার আগে রোগীর মওকুফ করা আবশ্যক। প্রক্রিয়াটিকে কম ক্লান্তিকর করতে, এবং কাগজপত্র ব্যবহার এড়াতে, একটি অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করা এখন ছাড়পত্রের ফর্মগুলি অন্তর্ভুক্ত করে৷

শীর্ষ বুকিং সিস্টেমে এই সমস্ত গুরুত্বপূর্ণ নথিগুলির জন্য টেমপ্লেট রয়েছে যা বুকিং সম্পূর্ণ করার আগে ব্যবসার প্রয়োজন। আপনি একটি টেমপ্লেট ব্যবহার করে একটি অনলাইন দাবিত্যাগ সেট আপ করতে পারেন এবং সমস্ত প্রয়োজনীয় তথ্য পূরণ করতে পারেন৷

দাবিত্যাগ, বা অন্যান্য গুরুত্বপূর্ণ নথিতে, হল এমন ক্ষেত্র যা গ্রাহক সম্পাদনা করতে এবং পূরণ করতে পারেন৷ ছাড় বা অতিরিক্ত নথির অর্থ কী এবং কেন এটি উপস্থিত রয়েছে তার একটি সংক্ষিপ্ত বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে। এই ধরনের নথিগুলির একটি সময়সীমা রয়েছে যার মধ্যে গ্রাহককে অবশ্যই সেগুলি জমা দিতে হবে। টেমপ্লেটটি সম্পূর্ণ করার পরে, ক্লায়েন্ট প্রক্রিয়াটি সম্পূর্ণ করার মাধ্যমে এগিয়ে যেতে পারে।

8. স্টাফ অনুমোদন

আপনি যখন একটি অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করছেন, মনে রাখবেন আপনার কর্মীদের যথাযথ অনুমোদন প্রয়োজন৷ যেহেতু আপনি সিস্টেমটি অ্যাক্সেস করার একমাত্র ব্যক্তি হবেন না, তাই আপনার কর্মীদের অ্যাকাউন্টগুলি সেট আপ করা ভাল৷ আপনার দলের মধ্যে কে বুকিংয়ের দায়িত্বে আছেন তা বেছে নিন এবং তাদের দিয়ে শুরু করুন। তারপর তালিকায় অন্যদের রাখুন যদি তারা উপলব্ধ না হয়।

বেশিরভাগ সিস্টেম নতুন ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য ট্যাব প্রদান করে। আপনার শুধুমাত্র একটি বা একাধিক অ্যাকাউন্ট প্রয়োজন কিনা তা পরীক্ষা করুন। প্রতিটি অ্যাকাউন্টের কিছু নির্দিষ্ট সীমা থাকতে পারে অ্যাক্সেসের পরিপ্রেক্ষিতে স্বাগতিকভাবে অনুমতির মাত্রা ভিন্ন করে সেট আপ করা। অনুমতিগুলি আপনাকে স্রষ্টা হিসাবে সিস্টেমের সমস্ত অংশ মুছে ফেলার অনুমতি দেয় যা আপনি কোনও নির্দিষ্ট ব্যবহারকারীকে অ্যাক্সেস করতে চান না৷

উদাহরণস্বরূপ, অর্থপ্রদানের বিবরণ শুধুমাত্র আপনার এবং অর্থ বিভাগের চোখের জন্য। অতএব, অন্য কোন কর্মীদের এই তথ্য দেখার অনুমতি নেই। এছাড়াও, আপনি নির্দিষ্ট অনুমতি সহ ব্যবসায়িক অংশীদারদের জন্য অ্যাকাউন্টগুলি অন্তর্ভুক্ত করেন।

9. রিপোর্ট সেট আপ করুন

বিস্তারিত প্রতিবেদন থাকা অপারেশনের অংশ, যা আপনাকে ব্যবসায়িক বিশ্লেষণে সহায়তা করে। এই প্রতিবেদনগুলি আপনাকে দেখায় যে ব্যবসাটি কীভাবে ভাল হচ্ছে এবং কী পরিবর্তন করা দরকার৷ আপনি যে প্রতিবেদনগুলি সেট আপ করতে পারেন তার উদাহরণগুলি হল:

  • আয়
  • বুকিং
  • বিক্রয়
  • কমিশন
  • পেমেন্ট

প্রতিবেদনগুলি যতটা সম্ভব বিস্তারিত বা সংক্ষিপ্ত হতে পারে। আপনি যা চান তার উপর নির্ভর করে সিস্টেমগুলির বিভিন্ন ক্ষমতা সহ টেমপ্লেট রয়েছে। এছাড়াও, আপনি কর্মীদের অ্যাক্সেস সীমিত করে তাদের জন্য অনুমতি সেট আপ করতে পারেন।

10. অতিরিক্ত সহায়তা সরঞ্জাম

একটি অনলাইন ব্যবসায়িক সিস্টেম ব্যবহার করার সময় গ্রাহকের অভিজ্ঞতাকে আরও ভাল করে তুলতে সহায়তাকারী সরঞ্জামগুলির কোনও অভাব নেই৷ যাইহোক, একটি শিডিউলিং অ্যাপ তৈরি করার সময় এটি একটি ব্যবসায়িক অপারেটর হিসাবে আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আপনি পেমেন্ট সিস্টেম এবং বুকিং পোর্টালের মত অতিরিক্ত টুল আছে এমন সার্চ ইঞ্জিনের সুবিধা নিতে পারেন।

এছাড়াও, সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম, চালান, এমনকি গুরুত্বপূর্ণ তথ্য সহ নিউজলেটার ব্যবহার করে বিজ্ঞাপন রয়েছে। একটি অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করার পরে সেগুলি অ্যাক্সেস করা আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতাকে উন্নত করে৷

উপসংহারে

ইন্টারনেট একটি অ্যাপয়েন্টমেন্ট সহ একটি ব্যবসার নির্দিষ্ট অংশগুলিকে সুচারুভাবে চালাতে অব্যাহত রাখে। এখন একজন গ্রাহককে ব্যবসার ওয়েবসাইট অ্যাক্সেস করতে হবে এবং একটি ফর্ম পূরণ করে বুকিং দিতে হবে।

সাধারণত, ফর্মটিতে নির্দিষ্ট তথ্যের প্রয়োজন হয় যা আপনাকে পরিষেবা বা পণ্য সরবরাহ করতে হবে। এছাড়াও, আপনি এখন গ্রাহকদের অনলাইনে পূরণ করার জন্য অতিথি ফর্ম এবং মওকুফ প্রদান করতে পারেন।

একটি অনলাইন বুকিং সিস্টেম সেট আপ করতে চান? আরো জানতে এখানে ক্লিক করুন .

সম্পর্কিত পোস্ট

সুচিপত্র

অ্যাপয়েন্টমেন্ট বুকিং শুরু করুন
বুকফির সাথে বিনামূল্যে!

Bookafy Pro-এর বিনামূল্যে ট্রায়ালের জন্য আজই সাইন আপ করুন!

Bookafy currently serves businesses and organizations around the world including software companies, universities, finance companies, government organizations, non-profits, coaches, consultants, sales people, counselors, churches, wellness, photographers, tax, and many more.

Start your FREE 7 day trial!

Bookafy


"See why +25,000 organizations in 180 countries around the world trust Bookafy!

Feature rich, beautiful and simple. Try it free for 7 days"

Casey Sullivan

Founder

Bookafy



"See why +25,000 organizations in 180 countries around the world trust Bookafy for their online appointment booking app!

Feature rich, beautiful and simple. Try it free for 7 days"

Casey Sullivan

Founder