বুকফি ব্লগ

ইমেল বিপণনে ইমেল কপিরাইটিংয়ের জন্য শীর্ষ অ্যাকশনেবল টিপস

Email copywriting

এই পোস্টে

ডিজিটাল স্পেসে যেকোনো ব্যবসার প্রয়োজনের শেষ জিনিসটি ভালো পাঠ্য নয়। তারা একটি পণ্য লাভজনকভাবে উপস্থাপন করতে, গ্রাহকদের কষ্টের মধ্য দিয়ে কাজ করতে, প্রশ্নের উত্তর দিতে এবং চোখের জলে রূপান্তর আনতে সাহায্য করে। এই নিবন্ধে, আমরা ইমেল কপিরাইটিং এর জটিলতাগুলি দেখার এবং আপনার সাথে আমাদের অভিজ্ঞতাগুলি ভাগ করার সিদ্ধান্ত নিয়েছি।

ইমেল কপিরাইটিং এর বিশেষত্ব

একেবারে শুরুতে, আসুন আপনার ইমেল কপিরাইটিং চেক সংজ্ঞায়িত করা যাক :

  • সংক্ষিপ্ততা এবং সরলতা। এই নিয়ম আজকের বিশ্বের সমস্ত যোগাযোগের ক্ষেত্রে প্রযোজ্য। সহজভাবে এবং পয়েন্টে কথা বলতে শিখুন, দীর্ঘ বাক্য এবং জটিল নির্মাণ এড়িয়ে চলুন;
  • সুবিধার উপর জোর দেওয়া। আপনার পাঠানো যেকোনো বার্তা প্রাপকের জন্য উপযোগী হওয়া উচিত। এই নিয়মটি ইমেলের ভাল অপারেবিলিটি এবং পঠনযোগ্যতার ভিত্তি। একই সময়ে, নিউজলেটারে , সুবিধা শুধুমাত্র ডিসকাউন্ট এবং প্রচারে নয়, আকর্ষণীয় তথ্যের আকারেও প্রকাশ করা যেতে পারে;
  • দৃশ্যমান আবেদন. পাঠ্যের ক্যানভাসগুলি খুব কম লোকই পড়তে চাইবে, তবে আপনি যদি ছবি, বুলেটযুক্ত তালিকা, শিরোনাম এবং অন্যান্য উপাদান যুক্ত করেন – একযোগে জীবনযাপন এবং শ্বাস নেওয়া সহজ হয়ে যায়। নকশা অবহেলা করবেন না, চিঠির দৃষ্টিতে চোখ কেবল খুশি হওয়া উচিত;
  • ব্যস্ততা এবং আগ্রহ। আপনার বার্তার অর্থ পড়া সহজ হওয়া উচিত এবং পাঠকের মধ্যে একটি প্রতিক্রিয়া খুঁজে পাওয়া উচিত। কারণ 2023 সালের গ্রীষ্মের ফ্যাশনেবল রঙের প্যালেট সম্পর্কে জানতে আগ্রহী এমন ব্যক্তির জন্য নেইলপলিশের রাসায়নিক গঠন সম্পর্কে লিখলে মানসম্পন্ন পাঠ্য এবং একটি ভাল নকশা খুব বেশি সাহায্য করবে না;
  • অ্যাকশন ওরিয়েন্টেশন। বার্তা পাঠ্যটি লোকেদের আপনার সাথে যোগাযোগ করতে বা একটি বিষয়ে আপনার দক্ষতা নিশ্চিত করতে অনুপ্রাণিত করবে। কল টু অ্যাকশন ব্যবহার করতে ভুলবেন না: কিনুন, দেখুন, আরও জানুন, একজন পরিচালকের সাথে যোগাযোগ করুন, লিখুন, কল করুন এবং অন্যান্য ক্রিয়া। আপনি কোন সময়ের মধ্যেই রূপান্তরের সম্ভাবনা বাড়িয়ে দেন!

কিভাবে একটি ভাল নিউজলেটার টেক্সট লিখতে?

একটি ভাল নিউজলেটার লিখতে, আমরা আপনাকে নিম্নলিখিত পয়েন্টগুলিতে লেগে থাকার পরামর্শ দিই।

বার্তার লক্ষ্য নির্ধারণ করুন

আপনি যখন খালি কাগজে বসেছেন এবং ইমেল কপিরাইটিংয়ের একটি নতুন মাস্টারপিস প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছেন, তখন নিজেকে জিজ্ঞাসা করুন কেন আপনি ক্লায়েন্টকে লিখছেন। ধরা যাক আপনি সিদ্ধান্ত নিয়েছেন যে আপনি এই বার্তাটি আপনার স্টক বিক্রি করতে বা একটি নতুন ভাণ্ডার আগমন সম্পর্কে তাদের বলতে চান – এই ধরনের মেইলিং একটি প্রচারমূলক প্রকৃতির হবে। কিন্তু আপনি যদি কোম্পানির খবর রিপোর্ট করতে চান বা দরকারী টিপস শেয়ার করতে চান তবে এটি একটি তথ্যমূলক মেইলিং।

ফলস্বরূপ, প্রথম নিউজলেটারের মূল KPI হিসাবে রূপান্তর হবে। দ্বিতীয়টি বিনোদনমূলক, তাই মেলিং থেকে খোলা হার এবং ক্লিক-থ্রুগুলি কেপিআই হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

কপিরাইটিং নিউজলেটার এর বিশেষত্ব আছে. এই ধরনের নিউজলেটার বিক্রি করে না কিন্তু কিছু শেখায় বা গুরুত্বপূর্ণ কিছু সম্পর্কে অবহিত করে। এই জাতীয় নিউজলেটারগুলির উত্স হতে পারে:

  • ব্লগ নিবন্ধ;
  • পর্যালোচনা;
  • আকর্ষণীয় গল্প;
  • গবেষণা
  • বাজার বা কুলুঙ্গি সংবাদ,
  • আসন্ন ইভেন্টের ঘোষণা।

ফলস্বরূপ, এই ধরনের পাঠ্যগুলি সংক্ষিপ্ত, কৌতূহলী এবং আরও শিখতে আগ্রহ উদ্দীপক, বোধগম্য এবং সহজে বোঝা এবং সহজভাবে উপযোগী এবং পড়তে আনন্দদায়ক হওয়া উচিত।

প্রচারমূলক লেখার জন্য কপিরাইটিং এর বিশেষত্ব হল এই পাঠ্যগুলি, প্রথম স্থানে, বিক্রি করা উচিত। আরও ভিজ্যুয়াল উপাদান ব্যবহার করা ভাল। একটি পণ্য বা পরিষেবা কেনার মূল্য এবং সুবিধাগুলি দেখান এবং লাইভ প্রশংসাপত্র , ইন্টারেক্টিভ রোলওভার ব্লক, জিআইএফ, বোতাম এবং ক্যারোজেল যোগ করুন। টেক্সটের বড় টুকরা এখানে সম্পূর্ণ অপ্রয়োজনীয়, তথ্যের জন্য সেগুলি ছেড়ে দিন।

আপনার যোগাযোগ শৈলী নির্ধারণ

এটি আদর্শ যখন একটি কোম্পানির একটি স্বীকৃত কণ্ঠস্বর থাকে, যা সমস্ত যোগাযোগকে একই শৈলীতে রাখতে সাহায্য করে৷ কিন্তু আপনি এই বিষয় সম্পর্কে চিন্তা না করেও, আপনি এখন এটি চেষ্টা করতে পারেন. ফলস্বরূপ, এই ধরনের পাঠ্যগুলি সংক্ষিপ্ত, কৌতূহলী এবং আরও শিখতে আগ্রহ উদ্দীপক, বোধগম্য এবং সহজে বোঝা এবং সহজভাবে উপযোগী এবং পড়তে আনন্দদায়ক হওয়া উচিত। আপনার প্রতিযোগীরা কীভাবে যোগাযোগ করে তা দেখুন, আপনার পরিবেশে গ্রাহকদের সাথে কথোপকথন করা কীভাবে প্রথাগত এবং কী আপনাকে আলাদা করে তোলে। আপনার চিঠিগুলিকে জীবন্ত ভাষায় কথা বলতে দিন, অতীতের ক্লিশে নয়।

স্কেচ একটি কাঠামো

হ্যাঁ, হ্যাঁ, আপনি এটা কল্পনা করছেন না. পাঠ্যের মতোই, অক্ষরের গঠন এবং বাধ্যতামূলক ব্লক থাকা উচিত। কাঠামো আপনাকে আপনার ইমেলগুলিতে সঠিক উপাদানগুলি যোগ করার কথা মনে রাখতে সাহায্য করবে: বোতাম, শিরোনাম, ফটো এবং সোশ্যাল মিডিয়া ব্লক এবং তথ্যগুলিকে এমনভাবে রাখুন যা পড়া সহজ।

টেক্সট যোগ করুন

একবার আপনি আপনার চিঠির কঙ্কাল প্রস্তুত হয়ে গেলে, এটি কিছু পাঠ্য যোগ করার সময়। আপনার চিন্তাগুলি পরিষ্কার এবং বোধগম্য করার চেষ্টা করুন এবং ক্লিচ, প্ল্যাটিটিউড এবং জল এড়িয়ে চলুন। আমাকে বিশ্বাস করুন, এটি শুধুমাত্র আপনার মেইলিং উপকৃত হবে.

কিভাবে আপনার ইমেইল মার্কেটিং পেরেক?

তারপরও, এই ভয়ঙ্কর প্রতারণার সব পড়া শুরু করার জন্য ফলোয়ারশিপ পেতে হবে, যদি ডিসপ্যাচ মার্কেটিং এর একটি থিম থাকে। এটিকে উত্সাহিত করার একটি কার্যকর পদক্ষেপ হল ইমেলগুলিকে অপ্টিমাইজ করা। কিভাবে? বিষয় লাইন বা পাঠ্যপুস্তক প্রায় যোগাযোগ সংক্রান্ত দ্বারা এটি করুন. ব্যক্তিগতকরণে সাহায্য করতে পারে এমন বেশ কয়েকটি সরঞ্জাম রয়েছে।

প্রেরন যোগাযোগের তালিকা তৈরি করার প্রাথমিক ব্যবস্থা হল সাইন-আপ ফর্ম। সঠিক সাইন-আপ ফর্মের মাধ্যমে, আপনি মূল্যবান বিবরণও সংগ্রহ করতে পারেন। ক্ষেত্রে, লিডের জন্মদিন জেনে, আপনি তাদের একটি প্রমাণিত অভিবাদন কার্ড গুলি করতে পারেন। কৌশলটি হল সাইন-আপ ফর্মটিকে এমনভাবে ডিজাইন করা যাতে ফলোয়ারশিপকে যতটা সম্ভব গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার জন্য সরানো যায় – মুক্তির জন্য A/B পরীক্ষা।

একটি সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম আপনাকে ধারণা দিতে পারে যে আপনার কোন পণ্য এবং প্রেরনগুলি সবচেয়ে বেশি ব্যস্ততা তৈরি করছে। এই ডেটা দিয়ে, আপনি এই মুহূর্তে ‘হট’ কী উল্লেখ করে এমন ইমেলগুলি শুট করতে পারেন৷ ডিসপ্যাচ লুকআপ সরঞ্জামগুলি আপনার সংযোগগুলি সম্পর্কে প্রয়োজনীয় বিবরণ খুঁজে পেতে পারে৷ এটি তাদের প্রকৃত নাম, গারসন অবস্থান, কোম্পানি এবং সামাজিক মিডিয়া জীবনী অন্তর্ভুক্ত করতে পারে। সংক্ষিপ্ত তালিকার জন্য, আপনি আপনার ইমেল ম্যানুয়ালি কাস্টমাইজ করতে এই ডেটা ব্যবহার করতে পারেন।

ইমেল কপিরাইটিং টিপস

আরও অনুসরণকারী তথ্যের সাথে, আপনি আপনার কপিরাইটিং উন্নত করতে পারেন। দৃষ্টান্তের জন্য, সাবজেক্ট লাইনগুলি খোলার হারের একটি প্রধান কারণ, যখন ব্যক্তিগতকরণ এবং সাম্প্রতিক হট কন্টেন্টও প্রভাব ফেলতে পারে। ধরা যাক যে আপনি সম্প্রতি একটি সামাজিক মিডিয়া পোস্টে ডিকো-বান্ধব পণ্যগুলি কভার করেছেন যা সত্যই জনপ্রিয় ছিল৷ সুতরাং এই সমস্ত উপাদানগুলিকে একটি বিষয় লাইনের সাথে একত্রিত করুন যা বলে, “ প্রিয় XXX, আপনি কি জানেন যে আমাদের পণ্য ভূখণ্ড পছন্দ করে? ” এছাড়াও ডুপের মাধ্যমে অনুসরণ করুন যা ব্যাখ্যা করে যে কেন আপনার কাছে একটি সবুজ পণ্য রয়েছে এবং ভূখণ্ডকে সাহায্য করার জন্য জনহিতৈষী এখনই কী করতে পারেন৷ প্রেরণের প্রধান যোগাযোগ এবং CTA উভয়ই ‘প্যাকের উপরে’, অর্থাৎ প্রথম অনুচ্ছেদে করা উচিত। আপনার দাবির বিশদ বিবরণ এবং আরও প্রমাণের জন্য পাঠ্যপুস্তকের বাকি অংশগুলি সংরক্ষণ করুন।

ইমেইল মার্কেটিং টিপস

ডিসপ্যাচ মার্কেটিং জুগারনটগুলিতে সমস্ত ধরণের ছোটখাটো অভিযোজন করা যেতে পারে যা একটি বড় সুবিধা যোগ করে।

দৃষ্টান্তের জন্য, দিনের যে সময় আপনি একটি প্রেরণের শুটিং করেন সেটি খোলা হারকে প্রভাবিত করতে পারে। এই বিষয়ে রঙিন গবেষণা হয়েছে. এবং প্রকৃতপক্ষে এমন পরিষেবা রয়েছে যা আপনার ব্র্যান্ডের জন্য সর্বোত্তম সময় গণনা করতে পারে। সাধারণত, কাজের সপ্তাহের প্রথম তিন দিনে ইমেল শ্যুট করার স্টাইলিশ সময় 800 থেকে 1100 এর মধ্যে হয়।

পেশাদার চেহারা বজায় রাখাও গুরুত্বপূর্ণ। ইমেলগুলিতে কোম্পানির টোটেম এবং একটি প্রেরণের হাত থাকা উচিত, যার মধ্যে একজন বাস্তব ব্যক্তির যোগাযোগের বিশদ অন্তর্ভুক্ত রয়েছে। মোবাইল ফোনে এবং Gmail-এ দৃষ্টান্তের জন্য প্রদর্শিত ব্যায়ামের পাঠ্যপুস্তকটি কাস্টমাইজ করাও একটি ভাল ধারণা।

Online scheduling software

Bookafy দিয়ে আপনার দলের সময় এবং অর্থ বাঁচান!

অনলাইন অ্যাপয়েন্টমেন্ট শিডিউলিং সফ্টওয়্যার ব্যবহার করে, আপনি বুকিং, অনুস্মারক, ক্যালেন্ডারে সিঙ্ক করা, ভিডিও মিটিং URL গুলি আনা এবং আরও অনেক কিছু স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন৷ Bookafy বিনামূল্যে আজ চেষ্টা করুন!

প্রস্তাবিত প্রবন্ধ

Bookafy


"See why +25,000 organizations in 180 countries around the world trust Bookafy!

Feature rich, beautiful and simple. Try it free for 7 days"

Casey Sullivan

Founder

Bookafy



"See why +25,000 organizations in 180 countries around the world trust Bookafy for their online appointment booking app!

Feature rich, beautiful and simple. Try it free for 7 days"

Casey Sullivan

Founder